(সকল বিষয় পূর এ্যাসাইনমেন্টের ছবি দেয়া আছে )
Assigned Task, Assignment and Assessment Criteria on the basis of
Revised Syllabus due to COVID-19, 2020
Class: 8
Subject: English
Serial
Unit and Title of the lesson
Assigned Tasks/Assignment
Assessment Criteria
Unit-5
2nd Assigned
Task
Lesson-4 A Man Who Loves Trees Lesson-7 The Truthful Dove-3
HW:
In this writing task, teacher will check Kartik Poramanik is an inspiration for us. Do students' language that they will use to you agree? Why/Why not?
connect their imagination with the HW:
content, ability to answer to the point, Why do you think that the title is appropriate for spelling, grammar, Punctuation the story "The Truthful dove"? HW: Imagine there is a boat-school in your area to teach river gypsy children. Write a paragraph about how you can help the gypsy children swith learning
Unit-7
Lesson-4 River Gypsies in Bangladesh (2)
কোভিড-১৯ পরিস্থিতিতে ২০২০ শিক্ষাবর্ষের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে এ্যাসাইনমেন্ট নির্ধারিত কাজ ও মূল্যায়ন নির্দেশনা
শ্রেণি:৮ম
বিষয়: গণিত
এ্যাসাইমেন্টর অধ্যায় ও বিষয়বস্তুর শিরােনাম নির্দিষ্টকৃত কাজ: এ্যাসাইনমেন্টাসংক্ষিপ্ত সৃজনশীল প্রশ্ন/অন্যান্য কর্মপত্র। মুল্যায়ন নির্দেশনা ক্রমিক। | ১ম অধ্যায়:
প্রশ্ন: ০১ নির্ধারিত
• স্বাভাবিক সংখ্যার প্যাটার্ন। শিরােনাম: সমবায় সমিতির সঞ্চয় স্কিমের ক্ষেত্রে সরল মুনাফা এবং চক্রবৃদ্ধি মুনাফার | ১. সরল মুনাফা ও চক্রবৃদ্ধি মুনাফা কাজ-১ • জ্যামিতিক প্যাটার্ন। তুলনামুলক পার্থক্য।
সংক্রান্ত বাস্তব সমস্যা সমাধান সরল মুনাফার ক্ষেত্রে
করতে পারা। ২য় অধ্যায়:
১) সঞ্চয় স্কিমের মূলধন, P = ১৫০০০ টাকা। • মুনাফা সংক্রান্ত সমস্যা।
২) সঞ্চয় স্কিম পূর্ণ হওয়ার সময়কাল, n = ৩ বছর।
৩) সঞ্চয় স্কিমের মুনাফার হার, r= ৯%। • চক্রবৃদ্ধি মুনাফা
ক. সঞ্চয় স্কিমের নির্দিষ্ট সময়কাল (৩ বছর) পর মুনাফার পরিমাণ, I = কত? সংক্ষিপ্ত প্রশ্ন:
খ, '২' নং ধাপের নির্দিষ্ট সময়কাল পর সরল মুনাফায়, মুনাফা - আসল, A = কত? প্যাটার্ন ব্যাখ্যা করতে পারা এবং ৩য় অধ্যায়:
বিভিন্ন একক ব্যবহার করে তরল • মেট্রিক পদ্ধতিতে পরিমাপ | চক্রবৃদ্ধি মুনাফার ক্ষেত্রে
পদার্থের ওজন ও আয়তন নির্ণয় • মেট্রিক ও বৃটিশ পরিমাপের সম্পর্ক | 1) সঞ্চয় স্কিমের মূলধন, P= ১৫০০০ টাকা।
করতে পারা। তরল পদার্থের আয়তন পরিমাপ | ২) সঞ্চয় স্কিম পূর্ণ হওয়ার সময়কাল, ॥ = ৩ বছর। | ক্ষেত্রফল পরিমাপ আয়তন
৩) সঞ্চয় স্কিমের মুনাফার হার, r = ৯%। ক. ১ম বছরান্তে চক্র বৃদ্ধি মূলধন (সূত্র উল্লেখসহ) = কত? খ, ২য় বছরান্তে চক্র বৃদ্ধি মূলধন (সূত্র উল্লেখসহ) = কত? গ. ৩য় বছরান্তে চক্র বৃদ্ধি মূলধন (সূত্র উল্লেখসহ) = কত? ঘ. নির্দিষ্ট সময়কাল (৩ বছর পর) চক্রবৃদ্ধি মুনাফা = কত? ঙ. নির্দিষ্ট সময়কাল (৩ বছর পর) সরল মুনাফা ও চক্রবৃদ্ধি মুনাফার পার্থক্য নির্ণয় কর। সরল মুনাফা ও চক্রবৃদ্ধি মুনাফার পার্থক্য নির্ণয় কর। ও সমবায় সমিতির সঞ্চয় স্কিমের ক্ষেত্রে কোন মুনাফা পদ্ধতি সুবিধাজনক বলে তুমি
মনে কর।
কোভিড-১৯ পরিস্থিতিতে ২০২০ শিক্ষাবর্ষের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে এ্যাসাইনমেন্ট/নির্ধারিত কাজ ও মুতায়ন নির্দেশনা
শ্রেণি: ৮ম
বিষয়: কৃষি শিক্ষা
মূল্যায়ন নির্দেশনা
এ্যাসাইমেন্টর | অধ্যায় ও বিষয়বস্তুর।
এ্যাসাইমেন্ট/নির্ধারিত কাজ ক্রমিক
শিরােনাম। প্রথম অধ্যায়:
সংক্ষিপ্ত প্রশ্ন: নির্ধারিত বাংলাদেশের কৃষি ও কাজ-১। আন্তর্জাতিক প্রেক্ষাপট ক) জি, এম, ফসল বলতে কি বুঝ?
খ) বাংলাদেশ ও ভিয়েতনাম এর কৃষির তুলনা কর। দ্বিতীয় অধ্যায়: কৃষি প্রযুক্তি
ক) গ্রিন হাউস কৌশল বাস্তবায়নের শর্তগুলি লিখ? পাঠ-১: ধান চাষে গুটি || খ) দানাদার ইউরিয়ার পরিবর্তে গুটি ইউরিয়া ব্যবহার সুবিধাজনকইউরিয়া ব্যবহার
ব্যাখ্যা কর।
১। ক)
বিষয়বস্তুর ধারণা • ধারণার সঠিক ব্যাখ্যা
• কমপক্ষে ২টি বিষয়ের তুলনা সঠিকভাবে উপস্থাপন
দুই দেশের কৃষির ধারণা প্রদান
• বিষয়বস্তুর ধারণা • কৌশল বাস্তবায়নের শর্ত উল্লেখ
• ২টি বিষয়বস্তু সম্পর্কে ধারণা • কোনটি সুবিধাজনক তার ব্যাখ্যা প্রদান
কোভিড-১৯ পরিস্থিতিতে ২০২০ শিক্ষাবর্ষের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে এ্যাসাইনমেন্ট নির্ধারিত কাজ ও মূল্যায়ন নির্দেশনা
শ্রেণি: ৮ম
বিষয়: গার্হস্থ্য বিজ্ঞান
এ্যাসাইমেন্টর। ক্রমিক
অধ্যায় ও বিষয় বস্তুর শিরােনাম
এ্যাসাইনমেন্টানির্ধারিত কাজ
মুল্যায়ন নির্দেশনা
নির্ধারিত কাজ-১
১। তােমার পরিবারের আয়ের সাথে সঙ্গতি রেখে | ১ তােমার ছােট বােন বা ভাইয়ের জন্ম দিনের |• বিষয়বস্তুর ধারণুসমূহ অনুষ্ঠানের পরিকল্পনা ও বাজেট প্রণয়ন কর। |• ধারণাসমূহের ব্যাখ্যা (মূল বিষয়সহ)
• সঠিক বাজেট প্রণয়ন।
২। তােমার পরিবারের জন্য একটি ফাস্ট এইড | ২। বক্স তৈরি কর।
• বিষয়বস্তুর ধারণা প্রদান • সকল উপাদান অন্তর্ভুক্তকরণ
১ম অধ্যায়: গৃহসম্পদের সুষ্ঠু ব্যবহার। পাঠ-১ গৃহসম্পদ। পাঠ-২ সময় ও শক্তির পরিকল্পনা পাঠ-৩ অর্থ পরিকল্পনা পাঠ-৪ পরিবারের যৌথ সম্পদের সুষ্ঠু ব্যবহার ২য় অধ্যায়: গৃহ পরিবেশে নিরাপত্তা পাঠ-১ গৃহ পরিবেশে নিরাপত্তা রক্ষায় করণীয় ও প্রাথমিক চিকিৎসা পাঠ-২ বিভিন্ন ধরণের দুর্ঘটনা পাঠ-৩ বড় দুর্ঘটনা পাঠ-৪ হাড়ফাটা ও ভেঙ্গে যাওয়া পানিতে ডােবা, তড়িতাহত ৩য় অধ্যায়: গৃহে রােগীর শুশ্রুষা । পাঠ-১ রােগীর কক্ষের সাজসরঞ্জাম ও পরিছন্নতা পাঠ-২ রােগীর শারীরিক ও মানসিক যত্ন ৪র্থ অধ্যায়: বয়:সন্ধিকাল। পাঠ-১ বয়:সন্ধি কালের পরিবর্তন পাঠ-2 বয়:সন্ধির পরিবর্তনের কারণ পাঠ-৩ বয়:সন্ধি কালে পরিবারের সাথে খাপ-খাওয়ানাে
৩। রােগীর কক্ষ পরিষ্কার পরিছন্ন রাখার | ৩। প্রয়ােজনীয়তা ব্যাখ্যা কর।
কমপক্ষে ৫টি প্রয়ােজন উল্লেখ ব্যাখ্যা প্রদান
৪। বয়:সন্ধিকালের পরিবর্তন সম্পর্কে জানা | ৪। প্রয়ােজন কেন? এ সময় স্কুলের সাথে খাপ- |• বিষয়বস্তুর ধারণা প্রদান খাওয়ানােয় তুমি কী কী করতে পারাে?
বিষয়বস্তুর ধারণার ব্যাখ্যাসহ কমপক্ষে ৩টি প্রয়ােজনীয়তা উল্লেখ খাপ-খাওয়ানাের কমপক্ষে ৩টি উপায়
إرسال تعليق