ads

 (সকল বিষয় পূর এ্যাসাইনমেন্টের ছবি দেয়া আছে )

কোভিড-১৯ পরিস্থিতিতে ২০২০ শিক্ষাবর্ষের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে এ্যাসাইনমেন্ট। নির্ধারিত কাজ ও মূল্যায়ন নির্দেশনা

শ্রেণি:৯ম

বিষয়: বিজ্ঞান

এ্যাসাইনমেন্টের | অধ্যায় ও বিষয়বস্তুর

| শিরােনাম

এ্যাসাইনমেন্ট/নির্ধারিত কাজ

মূল্যায়ন নির্দেশক

নির্ধারিত কাজ-২

৬ষ্ঠ অধ্যায়: পলিমার

শান্ত ডিসেম্বর মাসের এক সকালে স্কুলে যাচ্ছিলাে। শীত নিবারনের জন্য সে একই সাথে | দুটি শার্ট পরলাে কিন্তু তাতে ও তার শীত কমলাে না। অথচ তিন মাস আগে ও একটি মাত্র শার্ট পরে সে স্কুলে যেত। ক. স্লিভার কাকে বলে? খ. নাইলনকে নন সেলুলােজিক তন্তু বলা হয় কেন ব্যাখ্যা কর। গ. শান্তর কি ধরনের কাপড় পরা উচিত ছিল ব্যাখ্যা কর। ঘ. উদ্দিপকের আলােকে শান্তর ভিন্ন ধরণের অনুভূতি হওয়ার কারন বিশ্লেষণ কর।

নির্ভুল তথ্য ও যুক্তিসম্মত ব্যাখ্যা প্রদান। প্রশ্নের চাহিদা অনুযায়ী উত্তর প্রদানের সক্ষমতা প্রশ্নের অনুধাবন ক্ষমতা বিষয়বস্তুর গভীরতা | প্রয়ােগ ক্ষমতা।


কোভিড-১৯ পরিস্থিতিতে ২০২০ শিক্ষাবর্ষের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে এ্যাসাইনমেন্ট নির্ধারিত কাজ ও মূল্যায়ন নির্দেশনা শ্রেণি:৯ম

বিষয়: বাংলাদেশ ও বিশ্বপরিচয়

এ্যাসাইনমেন্টের |

অধ্যায় ও বিষয়বস্তুর শিরােনাম।

এ্যাসাইনমেন্ট/নির্ধারিত কাজ

মুল্যায়ন নির্দেশক

ক্রম

নির্ধারিত কাজ-২

দশম অধ্যায়:

তােমার এলাকার সমষ্টিগত সম্পদের একটি তালিকা | • সমসাময়িক তথ্য ও খবরা খবর সম্পর্কিত জ্ঞান টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) | তৈরি কর। তালিকার যে কোনাে একটি সম্পদ সংরক্ষণ |• ব্যক্তিগত অভিজ্ঞতার সমন্বয় • টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে | ও টেকসই উন্নয়নে তুমি কী ধরনের ভূমিকা পালন করতে | .

ইতিবাচক দৃষ্টিভঙ্গির বহিঃপ্রকাশ অংশীদারিত্বের গুরুত্ব পার তা বর্ণনা কর।

সমস্যা সমাধানে দক্ষতা প্রয়ােগ • টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনের

সৃজনশীল চিন্তার প্রয়ােগ সম্ভাব্য ফলাফল।

প্রশ্নের চাহিদা অনুযায়ী ধারাবাহিক উত্তর প্রদান

একাদশ অধ্যায়: জাতীয় সম্পদ ও অর্থনৈতিক ব্যবস্থা


কোভিড-১৯ পরিস্থিতিতে ২০২০ শিক্ষাবর্ষের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে এ্যাসাইনমেন্ট/নির্ধারিত কাজ ও মূল্যায়ন নির্দেশনা

শ্রেণি:৯ম

বিষয়: তথ্য ও যােগাযােগ প্রযুক্তি

এ্যাসাইনমেন্টের | অধ্যায় ও বিষয়বস্তুর। ক্রম

শিরোনাম ।

নির্ধারণকৃত কাজ: এ্যাসাইনমেন্ট/সংক্ষিপ্ত উত্তরপ্রশ্ন/সৃজনশীল প্রশ্ন/অন্যান্য

মুল্যায়ন নির্দেশক

নির্ধারিত কাজ-১

প্রথম অধ্যায়: ই-লার্নিং

বিষয়বস্তু সম্পর্কে ধারণা • নির্ভুল তথ্য ও যুক্তিসংগত ব্যাখ্যা প্রদান

ব্যক্তিগত অভিজ্ঞতার সমন্বয় • চাহিদা অনুযায়ী উত্তর প্রদানে সক্ষমতা

বর্তমান করােনার ন্যায় পরিস্থিতি অর্থাৎ স্বাভাবিক শ্রেণি কার্যক্রম পরিচালনা সম্ভব

হলেই-লার্নিং এর সাহায্যে নিয়ে শিক্ষা কার্যক্রম কীভাবে সম্পন্ন করা সম্ভব? তােমার প্রস্তাবনা প্রতিবেদন আকারে উপস্থাপন কর। [প্রতিবেদনে যা লিখতে হবে

ভূমিকা • করােনাকালে স্বাভাবিক শ্রেণি কার্যক্রম চালু না রাখার যৌক্তিকতা • ই-লার্নিংএর ধারণা • ই-লার্নিংএর সুবিধাসমূহ

ই-লার্নিংবাস্তবায়নের ক্ষেত্রে চ্যালেঞ্জসমূহ • ই-লার্নিং এর মাধ্যমে কাঙ্ক্ষিত দক্ষতা অর্জন

স্বাভাবিক সময়ে শিক্ষায় সহায়তা হিসেবে ই-লার্নিং এর সম্ভাবনা উপসংহার।]


কোভিড-১৯ পরিস্থিতিতে ২০২০ শিক্ষাবর্ষের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে এ্যাসাইনমেন্টানির্ধারিত কাজ ও মূল্যায়ন নির্দেশনা

শ্রেণি:৯ম

বিষয়: রসায়ন

এ্যাসাইনমেন্টের | অধ্যায় ও বিষয়বস্তুর

শিরােনাম

এ্যাসাইনমেন্ট/নির্ধারিত কাজ

মূল্যায়ন নির্দেশক

নির্ধারিত কাজ-২

| চতুর্থ অধ্যায়: |• পর্যায় সারণি

নির্ধারিত কাজ-২/এ্যাসাইনমেন্ট-২: ১ থেকে ৩৬ পর্যন্ত মৌল বিশিষ্ট পর্যায় সারণি | (১) সঠিক ভাবে ক্ষার ধাতু, মৃৎক্ষার ধাতু, তৈরি করে বিভিন্ন রংয়ের মাধ্যমে ক্ষার ধাতু, মৃৎক্ষার ধাতু, মুদ্রা ধাতু, হ্যালােজেন, | মুদ্রা ধাতু, হ্যালােজেন, নিস্ক্রিয় গ্যাস ও নিস্ক্রিয় গ্যাস ও অবস্থান্তর ধাতুসমূহ চিহ্নিত কর।

অবস্থান্তর ধাতু সমূহ চিহ্নিতকরণ


কোভিড-১৯ পরিস্থিতিতে ২০২০ শিক্ষাবর্ষের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে এ্যাসাইনমেন্টানির্ধারিত কাজ ও মূল্যায়ন নির্দেশনা

শ্রেণি:৯ম

বিষয়: বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা

এ্যাসাইনমেন্টের

অধ্যায় ও বিষয়বস্তুর শিরােনাম

এ্যাসাইনমেন্ট/নির্ধারিত কাজ

মূল্যায়ন নির্দেশক

নির্ধারিত কাজ-২

চতুর্থ অধ্যায়:

প্রাচীন ও মধ্যযুগের গুরুত্বপূর্ণ রাজবংশ ও শাসন | ১. বিষয়বস্তুর সঠিকতা প্রাচীন বাংলার রাজনৈতিক ইতিহাস (খ্রিষ্টপূর্বাব্দ | ব্যবস্থার একটি তুলনামূলক বিশ্লেষণ কর। | ২. প্রশ্নের নির্দেশনা অনুযায়ী ধারাবাহিকভাবে উত্তরের ৩২৬-১২০৪ খ্রিষ্টাব্দ) (প্রাচীন বাংলার গুরুত্বপূর্ণ

মিল/অমিল চিহ্নিতকরণ। রাজবংশ ও শাসন ব্যবস্থা)

৩. নির্ভুলভাবে শব্দ ও বাক্য ব্যবহারের সক্ষমতা

৪. যুক্তি ও তথ্য প্রদর্শনের সক্ষমতা ষষ্ঠ অধ্যায়:

৫. নিজস্ব মতামত প্রদানের সক্ষমতা মধ্যযুগের বাংলার রাজনৈতিক ইতিহাস (১২০৪১৭৫৭ খ্রিষ্টাব্দ) (বাংলায় মুসলমান শাসনের সূচনা)


কোভিড-১৯ পরিস্থিতিতে ২০২০ শিক্ষাবর্ষের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে এ্যাসাইনমেন্টানির্ধারিত কাজ ও মূল্যায়ন নির্দেশনা শ্রেণি:৯ম

বিষয়: ব্যবসায় উদ্যোগ

মূল্যায়ন নির্দেশক

এ্যাসাইনমেন্টের | অধ্যায় ও বিষয়বস্তুর শিরােনাম | এ্যাসাইনমেন্ট/নির্ধারিত কাজ (সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন/সৃজনশীল ক্রম

প্রশ্ন/এ্যাসাইনমেন্ট/অন্যান্য। | তৃতীয় অধ্যায়:

নিম্নলিখিত প্রশ্নগুলাে সংক্ষিপ্ত উত্তর দাওনির্ধারিত আত্মকর্মসংস্থান

ক. আত্মকর্মসংস্থান কী? কাজ-২

খ. এক মালিকানা ব্যবসায়ের ৫টি উপযুক্ত ক্ষেত্রের নাম লিখ? চতুর্থ অধ্যায়:

গ. ‘চুক্তি অংশীদারি ব্যবসায়ের মূল ভিত্তি '-৫টি বাক্যে উত্তর। মালিকানার ভিত্তিতে ব্যবসায় লিখ।

ঘ) কপিরাইট কাকে বলে? পঞ্চম অধ্যায়: ব্যবসায়ের আইনগত দিক

• বিষয়বস্তুর জ্ঞান • পাঠ্যপুস্তকের সংশ্লিষ্টতা

• ৫টি উপযুক্ত ক্ষেত্রের নামের সঠিকতা • পাঠ্যপুস্তক বা নিজস্ব অভিজ্ঞতা প্রকাশের সক্ষমতা

• বিষয়বস্তুর জ্ঞান। • চুক্তি কেন অংশীদারি ব্যবসায়ের মূল ভিত্তি তার

যুক্তিসংগত ব্যাখ্যা

• বিষয়বস্তুর জ্ঞান • নির্ভুল তথ্য



Post a Comment

নবীনতর পূর্বতন

Ads